Saturday 16 December 2017

প্রশ্নঃ আকিকার বিধান সম্পর্কে সহি হাদিসের আলোকে জানতে চাই।
=========================
সপ্তম দিনে নবজাত সন্তানের আক্বীকা ও নামকরণ:

সেই জন্তুকে আক্বীকা বলা হয়, যা বাচ্চার জন্মে সপ্তম দিনে তার পক্ষ হতে জবাই করা হয়”। [ ফাতহুল বারী,৯/৭২৬]
বাচ্চার আক্বীকা এমন ‌এক প্রকার কুরবানী, যা সন্তান অর্জন কালে আল্লাহর এই নেয়ামতের কৃতজ্ঞতা প্রকাশ এবং তার সন্তুষ্টির উদ্দেশ্যে সম্পাদন করা হয়।
[ ফাতাওয়া ইসলামিয়্যাহ,২/৩২৬]

ক-আক্বীকার বিধান: ---
আক্বীকা করা সুন্নতে মুআক্কাদাহ। তাই যে ব্যক্তি আক্বীকা করার সামর্থ্য রাখে, সে যেন অবশ্যই আক্বীকা করে। আর যার সামর্থ্য নেই তার উপর আক্বীকা জরুরী নয়।

নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন: ‘‘বাচ্চার আক্বীকা আছে। তাই তোমরা তার পক্ষ হতে কুরবানী করো এবং তার মাথার চুল পরিষ্কার কর।
[ বুখারী, আক্বীকা, নং৫৪৭১]

তিনি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরও বলেন: ‘‘প্রত্যেক বাচ্চা তার আক্বীকার বিনিময়ে বন্ধক থাকে, সপ্তম দিনে তার পক্ষ হতে জবাই করা হবে এবং তার মাথা মুণ্ডন করা হবে এবং নাম রাখা হবে”। [সহীহ ইবনে মাজাহ,অধ্যায়, যাবাইহ, নং৩১৬৫, আবু দাউদ, তিরমিযী, নাসাঈ]

খ-আক্বীকার সময়সীমা: ----
বাচ্চার জন্মে সপ্তম দিনে আক্বীকার সুন্নত সময়। যেমন উপরের হাদীসে বর্ণিত হলো। কেউ সপ্তম দিনে আক্বীকা না করতে পারলে ১৪তম দিনে করবে, এ তারিখেও সম্ভব না হলে ২১তম দিনেও করতে পারে।
নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন:
“সপ্তম দিনে জবাই করা হবে, কিংবা ১৪তম দিনে কিংবা ২১তম দিনে”।
[ সহীহুল্ জামি আস্ সাগীর নং ৪০১১]

# এর পরে জীবনের যে কোন সময়ে আক্বীকা করা বৈধ কি না?
উলামাগণ মতভেদ করেছেন। অনেকের মতে, সপ্তম দিন পেরিয়ে গেলে করা সুন্নত নয়। কারণ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আক্বীকার সময়কে সপ্তম দিনের সাথে শর্তযুক্ত করেছেন।
অনেকের মতে তার পরে যে কোন সময় করা যায়। কারণ হাদীসে উল্লেখ হয়েছে, বাচ্চা আক্বীকার বিনিময়ে বন্ধক থাকে। তাই বাচ্চাকে বন্ধক থেকে মুক্ত করা প্রয়োজন।

গ-পুত্র ও কন্যা সন্তান, কার পক্ষ হতে কয়টি পশু আক্বীকা দিতে হবে?
নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন: “পুত্র সন্তানের পক্ষ হতে দুটি বরাবর ধরনের ছাগল এবং কন্যা সন্তানের পক্ষ হতে একটি ছাগল আক্বীকা দিতে হবে”। [সহীহ আবু দাউদ, হাদীস নং ২৪৫৮]

No comments:

Post a Comment

আসসালামু-আলাইকুম।

🌹🌹🌹আজ শুক্রবার🌹🌹🌹

🌹🌹🌹আজ শুক্রবার🌹🌹🌹এদিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ নফল আমল- প্রিয় নবী  🌿🌿🌿সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রতি দরূদ পাঠ। এমনকি সপ্তাহে...